সৌদি আরবের বিশ্ববিদ্যালয়ের তালিকা

আসসালামু আলাইকুম, আপনি কি সৌদি আরবের বিশ্ববিদ্যালয়ের তালিকা দেখতে এখানে এসেছেন? তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের পোস্টে বিশ্বসেরার তালিকায় সৌদি আরবের ১৫টি বিশ্ববিদ্যালয় উল্লেখ করবো।

সৌদি আরবের বিশ্ববিদ্যালয়ের তালিকা

প্রত্যেকবছর বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থীদের স্কলারশিপের মাধ্যমে উচ্চশিক্ষার সুযোগ দেয় সৌদি আরব। অনেক বাংলাদেশি শিক্ষার্থীরাও সৌদি আরবে উচ্চ শিক্ষার সুযোগ পেয়ে থাকেন। সৌদিতে লেখাপড়ার জন্য প্রথমে আরবি ভাষা শিক্ষা ইনস্টিটিউটে ভর্তি হতে হয়। ভাষা শিক্ষা ইনস্টিটিউটে ভালো ফলাফল অর্জিত হলে উচ্চশিক্ষার কোর্সে ভর্তির সুযোগ পাওয়া যায়।

কিছু গুরুত্বপূর্ণ নিবন্ধ -

বিশ্বসেরার তালিকায় সৌদি আরবের ১৫টি বিশ্ববিদ্যালয়

নিচে আমরা ১৫টি সৌদি ভার্সিটির নাম উল্লেখ করেছি:

১। কিং সৌদ বিশ্ববিদ্যালয় (KSU):

১৯৫৭ সালে প্রতিষ্ঠিত, KSU সৌদি আরবের প্রাচীনতম এবং বৃহত্তম বিশ্ববিদ্যালয়। বিভিন্ন বিষয়ে গ্রেজুয়েড, আন্ডারগ্রেজুয়েড এবং ডক্টরাল প্রোগ্রামে বিস্তৃত শিক্ষার সুযোগ রয়েছে। গবেষণার শ্রেষ্ঠত্বের জন্য পরিচিত, KSU অত্যাধুনিক সুযোগ-সুবিধা এবং আন্তর্জাতিক শিক্ষার্থীদের উচ্চশিক্ষার অফার করে।

২। কিং আব্দুল আজিজ বিশ্ববিদ্যালয় (KAU):

জেদ্দায় অবস্থিত, KAU বৈজ্ঞানিক গবেষণা এবং উদ্ভাবনের উপর জোর দেওয়ার জন্য বিখ্যাত। ইঞ্জিনিয়ারিং, মেডিসিন, মানবিক এবং সামাজিক বিজ্ঞানের অনুষদগুলির সাথে, KAU বিশ্বব্যাপী শিক্ষার্থীদের উচ্চশিক্ষার সুযোগ করে দেয়।

৩। কিং ফাহদ ইউনিভার্সিটি অফ পেট্রোলিয়াম অ্যান্ড মিনারেলস (KFUPM):

প্রকৌশল, বিজ্ঞান এবং ব্যবসা শিক্ষার ক্ষেত্রে একটি নেতৃস্থানীয় প্রতিষ্ঠান হিসাবে, KFUPM শিল্প-প্রস্তুত পেশাদার তৈরির জন্য একটি খ্যাতি অর্জন করেছে। শক্তি সেক্টরের সাথে এর ঘনিষ্ঠ সম্পর্ক এবং প্রযুক্তিগত অগ্রগতির উপর ফোকাস এটিকে উচ্চাকাঙ্ক্ষী প্রকৌশলী এবং গবেষকদের জন্য একটি শিক্ষার্থীদের পছন্দ করে তোলে।

৪। উম্ম আল-কুরা বিশ্ববিদ্যালয় (UQU):

মক্কায় অবস্থিত, UQU তার ইসলামিক অধ্যয়নের জন্য স্বীকৃত বিশ্ববিদ্যালয়, যা বিভিন্ন সাংস্কৃতিক পটভূমি থেকে শিক্ষার্থীদের আকর্ষণ করে। ধর্মীয় অধ্যয়নের পাশাপাশি, UQU মেডিসিন, ইঞ্জিনিয়ারিং এবং ব্যবস্থাপনা শিক্ষা অফার করে, বুদ্ধিবৃত্তিক বৃদ্ধি এবং সাংস্কৃতিক বিনিময় বৃদ্ধি করে।

৫। কিং আবদুল্লাহ ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি (KAUST):

২০০৯ সালে প্রতিষ্ঠিত, KAUST দ্রুত বিজ্ঞান, প্রকৌশল এবং প্রযুক্তিতে বিশেষজ্ঞ, একটি নেতৃস্থানীয় গবেষণা বিশ্ববিদ্যালয় হিসাবে বিশিষ্টতা অর্জন করেছে। লোহিত সাগর উপকূলে এর আকর্ষনীয় ক্যাম্পাসের সাথে, KAUST যুগান্তকারী গবেষণা এবং উদ্ভাবনের জন্য একটি সহযোগিতামূলক পরিবেশ প্রদান করে।

৬। তাইবাহ বিশ্ববিদ্যালয়:

মদিনা এবং ইয়ানবুতে ক্যাম্পাসের সাথে, তাইবাহ ইউনিভার্সিটি একাডেমিক শিক্ষায় সেরা হয়ে উঠেছে। এই ইউনিভার্সিটিতে মেডিসিন, ইঞ্জিনিয়ারিং এবং মানবিক বিভাগ রয়েছে। তাছড়াও তাইবাহ ইউনিভার্সিটি শিক্ষার্থীদের তাদের নিজ নিজ ক্ষেত্রে নেতা হওয়ার জন্য প্রস্তুত করে।

৭। আলফয়সাল বিশ্ববিদ্যালয়:

রিয়াদে অবস্থিত, আলফাইসাল ইউনিভার্সিটি স্বাস্থ্য বিজ্ঞান, ব্যবসা এবং প্রকৌশল বিভাগের জন্য পরিচিত। বিখ্যাত আন্তর্জাতিক প্রতিষ্ঠানের সাথে অংশীদারিত্বের মাধ্যমে, আলফাইসাল ইউনিভার্সিটি শিক্ষার্থীদের বিশ্বমানের শিক্ষা এবং গবেষণার সুযোগ প্রদান করে।

৮। প্রিন্সেস নুরাহ বিনতে আব্দুল রহমান বিশ্ববিদ্যালয় (PNU):

বিশ্বের বৃহত্তম মহিলা বিশ্ববিদ্যালয় হিসাবে, পিএনইউ শিক্ষার মাধ্যমে সৌদি নারীদের ক্ষমতায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শিক্ষা, স্বাস্থ্য বিজ্ঞান এবং মানবিক বিষয়ে বিবিধ কর্মসূচির সাথে, PNU মহিলাদেরকে তাদের নির্বাচিত পেশায় উৎকর্ষের জন্য প্রস্তুত করে।

৯। ইমাম আব্দুল রহমান বিন ফয়সাল বিশ্ববিদ্যালয় (IAU):

পূর্বে দাম্মাম বিশ্ববিদ্যালয় নামে পরিচিত, IAU হল পূর্ব প্রদেশের একটি নেতৃস্থানীয় প্রতিষ্ঠান। এই ইউনিভার্সিটি মেডিসিন, ইঞ্জিনিয়ারিং এবং সামাজিক বিজ্ঞানে প্রোগ্রাম অফার করে। উদ্ভাবন এবং উদ্যোক্তার উপর ফোকাস দিয়ে, IAU বিশ্ব অর্থনীতিতে উন্নতির জন্য প্রয়োজনীয় দক্ষতা দিয়ে শিক্ষার্থীদের সজ্জিত করে।

১০। কিং খালিদ বিশ্ববিদ্যালয় (KKU):

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে অবস্থিত, KKU একাডেমিক শ্রেষ্ঠত্ব এবং সাংস্কৃতিক ঐতিহ্য প্রচারে প্রতিশ্রুতিবদ্ধ। গবেষণা এবং সম্প্রদায় পরিষেবার উপর দৃঢ় জোর দিয়ে, KKU এই অঞ্চলের আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রাখে।

১১। কিং আব্দুল আজিজ সিটি ফর সায়েন্স অ্যান্ড টেকনোলজি (KACST):

কিং আব্দুল আজিজ সিটি ফর সায়েন্স অ্যান্ড টেকনোলজি সৌদি আরবের রিয়াদে অবস্থিত একটি সরকারি প্রতিষ্ঠান, যা ১৯৭৭ সালে প্রতিষ্ঠিত হয়। 

১২। জাজান বিশ্ববিদ্যালয়:

সৌদি আরবের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে অবস্থিত, জাজান ইউনিভার্সিটি কৃষি, সামুদ্রিক বিজ্ঞান এবং পরিবেশগত অধ্যয়নের জন্য পরিচিত। এর উপকূলীয় অবস্থানের সাথে, জাজান বিশ্ববিদ্যালয় সামুদ্রিক জীববিজ্ঞান এবং উপকূলীয় সংরক্ষণে অনন্য গবেষণার সুযোগ দেয়।

১৩। আল জাউফ বিশ্ববিদ্যালয়:

আল জাউফ বিশ্ববিদ্যালয় সৌদির আল-জাউফে অবস্থিত । এটি ২০০৫ সালে রাজকীয় ডিক্রি দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। আল জাউফ বিশ্ববিদ্যালয় কৃষি, চিকিৎসা এবং প্রকৌশলের মতো ক্ষেত্রগুলিতে শিক্ষা এবং গবেষণার প্রচারের জন্য প্রতিশ্রুতিবদ্ধ।

১৪। কিং আব্দুল আজিজ বিশ্ববিদ্যালয় হাসপাতাল (KAUH):

সৌদি আরবের একটি নেতৃস্থানীয় চিকিৎসা প্রতিষ্ঠান হিসাবে, KAUH উন্নত স্বাস্থ্যসেবা প্রদান করে এবং ওষুধ ও স্বাস্থ্যসেবায় অত্যাধুনিক গবেষণা পরিচালনা করে। এর অত্যাধুনিক সুযোগ-সুবিধা এবং বিখ্যাত অনুষদের সাথে, KAUH চিকিৎসা উদ্ভাবনের অগ্রভাগে রয়েছে।

১৫। নর্দান বর্ডার ইউনিভার্সিটি (NBU):

সৌদি আরবের আরারে স্থাপিত নর্দান বর্ডার ইউনিভার্সিটি (এনবিইউ)। এটি ২০০৭ সালে স্থাপিত হয়েছিল। এই ইউনিভার্সিটিতে ১৬টি কলেজ আছে: ৯টি আরার, ৪টি রাফা , ২টি তুরায়েফ ও ১টি আল উওয়াইকিলাহতে। এই ভার্সিটিতে ব্যবসা, প্রকৌশল, কম্পিউটার বিজ্ঞান, আইন, চিকিৎসা, ফার্মেসি ও বিজ্ঞান সহ বিভিন্ন ক্ষেত্রে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি প্রদান করে।

সম্পর্কিত নিবন্ধ - সৌদি ছেলেদের ইসলামিক নাম

Previous Post Next Post