আসসালামু আলাইকুম, পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক ২০২৪ পোস্টে আপনাদের স্বাগতম। Passport number diye passport check। পাসপোর্ট হলো কোন একটি দেশের সরকার কর্তৃক নাগরিকদের জন্য জারি করা একটি ভ্রমণ নথি যা আন্তর্জাতিক ভ্রমণের উদ্দেশ্যে ধারকের জাতীয়তা ও পরিচয় বহন করে।

পাসপোর্ট হচ্ছে ছোট পুস্তিকা যাতে সাধারণত বহনকারীর নাম, জন্মস্থান, জন্ম তারিখ, পাসপোর্ট নাম্বার, পাসপোর্ট ইস্যু করার তারিখ ও মেয়াদ শেষ হওয়ার তারিখ, ছবি এবং স্বাক্ষর থাকে। নিজ দেশে বহনকারীর অবস্থার উপর নির্ভর করে বিভিন্ন ধরণের পাসপোর্ট রয়েছে।
পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক
পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক ২০২৪

এখন আমরা খুব সহজেই পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে পারি। তবে আনেকেই জানি না পাসপোর্ট চেক করার নিয়ম কি। আজকের পোস্টে আপনাদের সাথে শেয়ার করবো ই পাসপোর্ট চেক, পাসপোর্ট হয়েছে কিনা চেক, ই পাসপোর্ট ডেলিভারি চেক, পাসপোর্ট চেক অনলাইন বাংলাদেশ এর নিয়ম।

আজকের পোস্টে যা যা থাকবেঃ 

অনলাইনে পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেকিং

বাংলাদেশের পত্যেকটি জেলা সদরেই আছে পাসপোর্ট অফিস। এখন পাসপোর্ট চেক বা যাচাই করতে হলে পাসপোর্ট অফিসে যেতে হয় না। ঘরে বসেই অনলাইনে পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করা যায় খুব অল্প সময়ে। আপনি যদি passport check করতে না জানেন তবে নিচের ধাপগুলো অনুসরন করে আপনার হাতের মোবাইল ফোনটি দিয়ে ই পাসপোর্ট চেক করতে পারবেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়মঃ

ধাপ ১ঃ আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউজারটি দিয়ে https://www.epassport.gov.bd/authorization/application-status লিংকটি ব্রাউজ করুন। নিচের চিত্রের মতো একটি পেইজ ওপেন হবে। 
পাসপোর্ট চেক করার নিয়ম
ধাপ ২ঃ এবার Application ID এর জায়গায় ডেলিভারি স্লিপ এর বাম পাশে যে কোডটি থাকে সেই কোডটি বাসন।

ধাপ ৩ঃ এখন Select date of birth এর জায়গায় আপনার সঠিক জন্ম তারিখটি বসাবেন।

ধাপ ৪ঃ সঠিকভাবে ক্যাপচাটি পূরণ করে Check বাটনে ক্লিক করলেই আপনার পাসপোর্টের বর্তমান অবস্থা দেখতে পাবেন।

মোবাইল এসএমএস এর মাধ্যমে পাসপোর্ট চেকঃ

প্রযুক্তি আমাদের জীবনকে অনেক সহজ করে দিয়েছে। আগে, লোকেদের তাদের পাসপোর্ট চেক করার জন্য লাইন ধরে অপেক্ষা করতে হতো। এটা খুব বিভ্রান্তিকর এবং সময়সাপেক্ষ ছিল। কিন্তু বর্তমানে আপনি একটি এসএমএস পাঠিয়ে সহজেই আপনার ই-পাসপোর্টের অবস্থা জানতে পারবেন। এখন মোবাইল এসএমএস এর মাধ্যমে আরও সহজে পাসপোর্ট চেকিং করা যায়। 


নিচের ধাপগুলো ফলো করে আপনি অল্প সময়ে পাসপোর্ট চেক করে নিতে পারবেন।
  • প্রথমে আপনার মোবাইলের এসএমএস অপশনে যাবেন।
  • এরপর সঠিক ফরম্যাট অনুসারে টাইপ করবেন - ERP লিখে একটি স্পেস দিবেন, তারপর আপনার Application ID টাইপ করবেন। (উদাঃ ERP 2843538945)
  • এসএমএস টি পাঠাবেন 16445 নাম্বারে।
তারপর, দেখতে পাবেন আপনার মোবাইলে একটি ফিরতি SMS আসবে। সেখানে আপনার পাসপোর্টের বিস্তারিত তথ্য দেওয়া থাকবে। প্রবাসীরা এই দুটি মাধ্যমে খুব সহজে ই-পাসপোর্ট চেক করতে পারবেন।

প্রশ্ন ১ঃ MRP থেকে E-passport করবো কিভাবে?

উত্তরঃ ৩। MRP থেকে E-passport করা আর নতুন ভাবে E-passport করার ফর্মালিটি একইরকম। MRP পাসপোর্ট থাকলে শুধু এর ডাটা গুলো ভুল না করে সঠিক ভাবে নতুন আবেদনে উল্লেখ করুন।

প্রশ্ন ২ঃ পাসপোর্ট করতে কি কি লাগে?

উত্তরঃ পাসপোর্ট করতে যা যা লাগেঃ - এনআইডি কার্ড, বাসার বিদ্যুৎ বিলের ফটোকপি, আগের পাসপোর্ট থাকলে মূল ও তার ফটো কপি, জন্ম নিবন্ধন সনদ, বাবা মার এনআইডি কপি, পেশা প্রমানের ডকুমেন্ট (বেকার হলে চ্যায়ারম্যান কর্তিক বেকারত্বের সনদ), বয়স ও পেশা বিবেচনায় অন্যান্য ডকুমেন্ট উল্লেখ্য।

প্রশ্ন ৩ঃ দালাল ছাড়া পাসপোর্ট করার নিয়ম কি?

উত্তরঃ ই-পাসপোর্ট করতে কখনই দালালের কাছে যাবেন না। কারন ডিজিটাল ব্যাপারে দালাল কিছই করতে পারবে না।

আরও কিছু গরুত্বপূর্ণ তথ্যঃ
আশা করি, পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক ২০২৪ (Passport number diye passport check) পোস্টটি পড়ে জানতে পেরেছে কিভাবে পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করা যায়। 
নবীনতর পূর্বতন