সৌদি আরবে বসবাসকারী বা কর্মরত প্রবাসীদের জন্য, আকামা বা ইকামা (Iqama) একটি অপরিহার্য নথি। আকামা শুধুমাত্র আপনার বসবাসের আইনি প্রমাণ হিসেবেই কাজ করে না বরং আপনাকে রাজ্যের মধ্যে বিভিন্ন পরিষেবা এবং সুবিধাও দিয়ে থাকে। যাইহোক, সৌদি আরবের আকামা চেক করার নিয়ম একটু জটিল মনে হতে পারে। কিন্তু এই নিবন্ধটি পড়ার পর খুব সহজেই সৌদি আকামার মেয়াদ চেক করতে পারবেন।

সৌদি আরবের আকামা চেক করার নিয়ম
সৌদি আরবের আকামা চেক করার নিয়ম

আকামার মেয়াদ চেক করার ৩টি সহজ উপায় নিয়ে আলোচনা করবঃ সরকারি ওয়েবসাইট www.mol.gov.sa, Absher পোর্টাল এবং Absher অ্যাপ। কোন ঝামেলা ছাড়াই আপনার আকামা মেয়াদ শেষ হওয়ার তারিখ চেক করতে এই প্ল্যাটফর্মগুলি কিভাবে ব্যবহার করবেন তা দেখুন।

Saudi Iqama Check করার সহজ ৩টি উপায় এখানে তুলে ধরা হয়েছে।

সরকারি ওয়েবসাইট থেকে আকামা চেক

আপনার আকামার মেয়াদ শেষ হওয়ার তারিখ চেক করার সবচেয়ে সহজ উপায় হল www.mol.gov.sa ওয়েবসাইট, যা ওয়াজরাত আমল ওয়েবসাইট নামেও পরিচিত। আপনি কিভাবে আকামা চেক করবেন তা নিচে দেওয়া হলো -

আকামা চেক অনলাইন
  1. প্রথমে https://www.mol.gov.sa/IndividualUser/BasicInfo.aspx ব্রাউজ করুন।
  2. আপনার স্ক্রিনে একটি Agreement পপ-আপ বক্স (আরবি ভাষায়) প্রদর্শিত হবে। বক্সে টিক দিন এবং সবুজ বোতামে ক্লিক করুন। তারপর, আপনার পছন্দের ভাষা নির্বাচন করুন: ইংরেজি, আরবি বা উর্দু।
  3. আপনার আকামা নাম্বার লিখুন।
  4. আপনার জন্ম তারিখ দিন, গ্রেগরিয়ান বা হিজরি ক্যালেন্ডার বিন্যাসে।
  5. ইমেজ কোড লিখুন (ক্যাপচা)।
  6. আপনার অনুরোধ জমা দিতে "Next" বাটনে ক্লিক করুন। তারপর স্ক্রীনে আপনার আকামার মেয়াদ শেষ হওয়ার তারিখ এবং সৌদি আরবে আপনার আবাসিক অবস্থা সহ অন্যান্য প্রাসঙ্গিক তথ্য প্রদর্শিত হবে।
বিঃ দ্রঃ উপরের পদ্ধতিতে যদি সৌদি আকামা চেক করতে কোন অসুবিধা হয়, তাহলে আরও ২টি বিকল্প পদ্ধতি ব্যবহার করে আকামা চেক করতে পারবেন।

Absher থেকে Iqama চেক করার নিয়ম

আপনার আকামা স্ট্যাটাস চেক করার সবচেয়ে সুবিধাজনক উপায় হল অফিসিয়াল সরকারি অনলাইন পোর্টালের মাধ্যমে। নিচের ধাপগুলো অনুসরন করে খুব সহজেই আপনার আকামা চেক করতে পারবেন।

সৌদি আরবের আকামা চেক

১। MOI (স্বরাষ্ট্র মন্ত্রণালয়) Absher ওয়েবসাইটে যানঃ

প্রথমে Absher ওয়েবসাইটে যান https://www.absher.sa/। Absher একটি অনলাইন প্ল্যাটফর্ম যা সৌদি আরবের বাসিন্দা এবং নাগরিকদের জন্য বিভিন্ন ই-পরিষেবা প্রদান করে।

২। Absher অ্যাকাউন্ট তৈরি করুনঃ

আপনার যদি ইতিমধ্যে একটি Absher অ্যাকাউন্ট না থাকে তবে আপনাকে একটি তৈরি করতে হবে। রেজিস্ট্রেশনের জন্য আপনাকে ব্যক্তিগত তথ্য এবং একটি বৈধ মোবাইল নম্বর প্রদান করতে হবে।

৩। আপনার Absher অ্যাকাউন্টে লগ ইন করুনঃ

একবার আপনার একটি অ্যাকাউন্ট তৈরি হয়ে গেলে, আপনার ইউজার নেইম এবং পাসওয়ার্ড দিয়ে লগ-ইন করুন।

৪। এবার আপনার আকামার মেয়াদ চেক করুনঃ

লগ ইন করার পর, আপনি "Query Iqama Expiry Service" বা অনুরূপ বিকল্প ব্রাউজ করুন। আপনার আকামা নাম্বার এবং অন্যান্য প্রয়োজনীয় তথ্য লিখুন। তারপর সিস্টেমটি আপনার আকামার বর্তমান স্থিতি প্রদর্শন করবে, এর মেয়াদ শেষ হওয়ার তারিখ সহ।

Absher অ্যাপ ব্যবহার করে আকামা চেক

যারা মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহারে স্বাচ্ছন্দ্য খুঁজে পান তাদের জন্য, Absher অ্যাপটি আকামা চেক করতে আরও সহজ করে তুলে। এটি অ্যাপ স্টোর বা Google Play থেকে সহজেই ডাউনলোড করা যায়। নিচে, আপনার আকামার মেয়াদ চেক করার জন্য Absher অ্যাপ ব্যবহার করার গাইড করব।

  1. আপনার ফোনে Absher অ্যাপটি ইনস্টল করুন এবং ইনস্টল করার পর ওপেন করুন।
  2. আপনার Absher user ID এবং পাসওয়ার্ড ব্যবহার করে লগ ইন করুন। আপনাকে আপনার নিবন্ধিত মোবাইল নম্বরে পাঠানো একটি OTP (এককালীন পাসওয়ার্ড) প্রদান করতে হতে পারে।
  3. এবার আপনি My Services থেকে প্রোফাইলে চলে যান।
  4. "My Iqama" এ ট্যাপ করে আপনার আকামা তথ্য অ্যাক্সেস করুন।
  5. সৌদি আরবে আপনার আবাসিক অবস্থা সম্পর্কে অন্যান্য বিবরণ সহ আপনার আকামার মেয়াদ শেষ হওয়ার তারিখ প্রদর্শিত হবে।

উপসংহার

আশা করি, আপনারা সৌদি আরবের ইকামা বা আকামা চেক করার নিয়ম জানতে পেরেছেন। সৌদি আরবে, প্রবাসীদের জন্য আকামার মেয়াদের উপর খেয়াল রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সৌভাগ্যক্রমে, www.mol.gov.sa ওয়েবসাইট, Absher পোর্টাল এবং Absher অ্যাপের মতো প্ল্যাটফর্মের মাধ্যমে আকামা চেকের প্রক্রিয়া সহজ করা হয়েছে। এই নিবন্ধে বর্ণিত সহজ পদক্ষেপগুলি অনুসরণ করে, আপনি আপনার আকামার মেয়াদ চেক করতে পারেন। মেয়াদোত্তীর্ণ আকামা নিয়ে ঘাবড়ানোর দরকার নেই! আজই এর বৈধতা যাচাই করতে কয়েক মিনিট সময় দিন।

নবীনতর পূর্বতন