সর্বকালের সেরা ফুটবলার কে তা নিয়ে বিতর্ক কয়েক দশক ধরে চলছে এবং এর কোনো এক কথার উত্তর নেই। ইতিহাসের সেরা ফুটবলার কে সকল ফুলবল প্রেমীদের জানার আগ্রহ রয়েছে। যে কোনো খেলায় একজন খেলোয়াড়কে সর্বকালের সর্বশ্রেষ্ঠ হিসেবে চিহ্নিত করা অত্যন্ত জঠিল কাজ।

সর্বকালের সেরা ফুটবলার কে

একজন খেলোয়াড়কে সর্বকালের সেরা বিবেচনা করার জন্য অনেকগুলি কারণ রয়েছে। যেমন: ব্যক্তিগত প্রতিভা, দলের অর্জন এবং খেলার উপর প্রভাব। ব্যক্তিগত পক্ষপাতের উপর ভিত্তি করে একেকজন তাদের পছন্দের খেলোয়াড়কে সেরা দাবী করে থাকে।

বিশ্বে সর্বকালের সেরা ফুটবলার কে?

বর্তমানে সর্বকালের সেরা ফুটবলার হলো - লিওনেল মেসি। আর ইতিহাসে সর্বকালের সেরা ফুটবলার হিসাবে পরিচিত - পেলে।

সর্বকালের সেরা ফুটবলার হিসেবে পেলে এবং মেসির মধ্যে বিতর্ক বহু বছর ধরেই চলছে। উভয় খেলোয়াড়ই অনেক খ্যাতি অর্জন করেছেন।

স্ট্যাটাসপেলেমেসি
Goals scored767806
Assists367338
Appearances8321,027
Ballon d'Or awards37
World Cup titles31

সর্বকালের সেরা ফুটবলারের তালিকা

GOAT (Greatest of All Time) শিরোনামের জন্য সাধারণভাবে উল্লেখ করা বিশ্বের ইতিহাসে সর্বকালের সেরা ফুটবলারের তালিকায় রয়েছেঃ

১। লিওনেল মেসিঃ

বর্তমানের ফুটবল বিশ্বে ঝড় তুলেছেন লিওনেল মেসি। তিনি বর্তমানের সর্বশ্রেষ্ঠ ফুটবলার হিসাবে খ্যাতি পেয়েছেন। তিনি বার্সেলোনা এবং আর্জেন্টিনার সাথে অসংখ্য ট্রফি জিতেছেন এবং অনেকেই তাকে সর্বকালের সর্বশ্রেষ্ঠ গোলদাতা বলে মনে করেন।

২। পেলেঃ

ব্রাজিলিয়ান কিংবদন্তীকে ইতিহাসের অন্যতম সেরা গোলদাতা হিসেবে গণ্য করা হয়। তিনি ১০০০ টিরও বেশি ক্যারিয়ার গোল, তিনটি ফিফা বিশ্বকাপ শিরোপা এবং একটি অবিশ্বাস্য স্কোরিং রেকর্ডের সাথে, তিনি খেলাধুলায় একটি অমার্জনীয় চিহ্ন রেখে গেছেন। মাঠের যেকোনো অবস্থান থেকে গোল করার অতুলনীয় ক্ষমতা এবং অসাধারণ ড্রিবলিং দক্ষতার জন্য তাকে সর্বকালের সেরা ফুলবলার বলা হয়ে থাকে।

৩। দিয়েগো ম্যারাডোনা:

দিয়েগো ম্যারাডোনা একজন আর্জেন্টাইন খেলোয়াড়, যার অসাধারণ ড্রিবলিং দক্ষতার জন্য সম্মানিত। ১৯৮৬ সালের বিশ্বকাপে তার "হ্যান্ড অফ গড" গোল এবং "গোল অফ দ্য সেঞ্চুরি" ফুটবল ইতিহাসে লেখা আছে। ম্যারাডোনার এককভাবে খেলার গতিপথ পরিবর্তন করার এবং তার দলকে জয়ের দিকে নিয়ে যাওয়ার ক্ষমতা সর্বকালের সেরা ফুটবলারদের একজন হিসাবে চিহ্নিত করে।

৪। ক্রিস্টিয়ানো রোনালদোঃ

বর্তমান সময়ের আরেক ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো, যাকে একজন গোল করার মেশিন বলা হয়। তার অবিশ্বাস্য অ্যাথলেটিসিজম, গতি এবং বায়বীয় ক্ষমতার জন্য পরিচিত। রোনালদো একাধিক ক্লাবের সাথে অসংখ্য ঘরোয়া লিগ শিরোপা এবং চ্যাম্পিয়ন্স লিগ ট্রফি জিতেছেন।

৫। জোহান ক্রুইফ:

ডাচম্যান "টোটাল ফুটবল" খেলার শৈলীর পথিকৃৎ ছিলেন এবং সর্বকালের সবচেয়ে সেরা ফুটবলারদের একজন হিসেবে বিবেচিত হন। তিনি Ajax এর সাথে তিনটি ইউরোপিয়ান কাপ এবং নেদারল্যান্ডের সাথে ১৯৭৪ সালের বিশ্বকাপ জিতেছিলেন।

সম্পর্কিত নিবন্ধঃ টি টুয়েন্টি বিশ্বকাপ লাইভ কিভাবে দেখব

আশা করি, সর্বকালের সেরা ফুটবলার কে জানতে পেরেছেন। আমার মতে, লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তিনি অন্য যেকোনো খেলোয়াড়ের চেয়ে বেশি স্বতন্ত্র পুরষ্কার জিতেছেন এবং এক দশকেরও বেশি সময় ধরে তিনি ধারাবাহিকভাবে সর্বোচ্চ পর্যায়ে পারফর্ম করেছেন। তবে এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে, এটি শুধুমাত্র আমার মতামত। আরও অনেক সেরা ফুটবলার রয়েছে যারা সর্বকালের সেরা হিসাবে বিবেচিত হতে পারে। এটা প্রত্যেক ব্যক্তির উপর নির্ভর করে যে তারা কাকে সবচেয়ে বড় মনে করে।

নবীনতর পূর্বতন