বিশ্বের সেরা গোলকিপার কে তা নিয়ে বিতর্ক ফুটবল উত্সাহী, পন্ডিত এবং সমর্থকদের মধ্যে আলোচনার একটি বহুবর্ষজীবী বিষয়। বিশ্বে আজ অনেক দুর্দান্ত গোলকিপার আছে, কিন্তু সেরা কে? এটির উত্তর দেওয়া একটি কঠিন প্রশ্ন। কারণ, অনেকগুলি বিষয় বিবেচনা করে বলতে হয় সর্বকালের সেরা গোলকিপার কে।

সর্বকালের সেরা গোলকিপার কে?
সর্বকালের সেরা গোলকিপার কে?

একজন গোলকিপারকে সর্বকালের সেরা বলতে গেলে অনেকগুলো বিষয় বিবেচনা করতে হয়। যেমন: শট-স্টপিং ক্ষমতা, এলাকার কমান্ড, বিতরণ এবং নেতৃত্ব। ব্যক্তিগত পক্ষপাতের উপর নির্ভর করে মানুষ তাদের পছন্দের খেলোয়ারকে সেরা দাবী করে থাকে।

এখানে আমরা ৫ জন সর্বকালের সেরা গোলকিপারের নাম উল্লেখ করেছি।

অ্যালিসন বেকার (লিভারপুল)

অ্যালিসন বেকার বিশ্বের সবচেয়ে সম্পূর্ণ গোলরক্ষকদের মধ্যে একজন। তিনি শট-স্টপিং, তার এলাকায় কমান্ডিং এবং বল বিতরণে দুর্দান্ত দক্ষতা দেখিয়েছেন।

অ্যালিসন তার ক্যারিয়ার জুড়ে অসংখ্য ব্যক্তিগত এবং দলীয় পুরস্কার জিতেছেন। তিনি ২০১৯ সালে IFFHS বিশ্বের সেরা গোলকিপার হিসেবে মনোনীত হন এবং তিনি UEFA চ্যাম্পিয়ন্স লীগ, প্রিমিয়ার লীগ এবং ফিফা ক্লাব বিশ্বকাপও জিতেছেন।

থিবাউট কোর্তোয়া (রিয়াল মাদ্রিদ)

থিবাউট কোর্তোয়া আরেক সর্বকালের সেরা গোলকিপারের মধ্যে একজন। তিনি তার দুর্দান্ত শট থামানোর ক্ষমতা এবং বক্সে তার কমান্ডিং উপস্থিতির জন্য পরিচিত। সে বলের খুব ভালো পরিবেশকও।

কোর্তোয়া তার ক্যারিয়ার জুড়ে অসংখ্য ব্যক্তিগত এবং দলীয় পুরস্কার জিতেছেন। তিনি ২০১৮ এবং ২০২২ সালে IFFHS বিশ্বের সেরা গোলকিপার নির্বাচিত হন এবং তিনি UEFA চ্যাম্পিয়ন্স লীগ, লা লিগা শিরোপা এবং ফিফা বিশ্বকাপও জিতেছেন।

ম্যানুয়েল নিউয়ার (বায়ার্ন মিউনিখ)

ম্যানুয়েল নিউয়ার বিশ্বের সেরা গোলকিপারের মধ্যে একজন। নিউয়ার তার ক্যারিয়ার জুড়ে অসংখ্য ব্যক্তিগত এবং দলীয় পুরস্কার জিতেছেন। তিনি ২০১৪, ২০১৫ এবং ২০১৬ সালে IFFHS বিশ্বের সেরা গোলকিপার হিসেবে মনোনীত হন। তিনি বহুবার উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ, ফিফা বিশ্বকাপ এবং বুন্দেসলিগা শিরোপা জিতেছেন।

জিয়ানলুইগি ডোনারুম্মা (প্যারিস সেন্ট জার্মেই)

জিয়ানলুইগি ডোনারুমা বিশ্বের সবচেয়ে প্রতিশ্রুতিশীল তরুণ গোলকিপারদের মধ্যে একজন। তিনি ইতিমধ্যেই ইউরোপের অন্যতম বড় ক্লাবের নিয়মিত স্টার্টার এবং তিনি ইতালির সাথে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপও জিতেছেন।

ডোনারুম্মা একজন দুর্দান্ত শট-স্টপার এবং সে বলের খুব ভালো পরিবেশকও।

এডারসন মোরেস (ম্যানচেস্টার সিটি)

এডারসন মোরেস ইতিহাসের সেরা গোলকিপারের মধ্যে একজন। তিনি তার চমৎকার শট-স্টপিং ক্ষমতা এবং তার বিতরণ দক্ষতার জন্য পরিচিত।

এডারসন তার ক্যারিয়ার জুড়ে অসংখ্য ব্যক্তিগত এবং দলীয় পুরস্কার জিতেছেন। তিনি ২০২১ সালে পিএফএ প্রিমিয়ার লিগের বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত হন এবং তিনি বেশ কয়েকটি অনুষ্ঠানে প্রিমিয়ার লিগের শিরোপা এবং ইএফএল কাপও জিতেছেন।

সম্পর্কিত নিবন্ধ - সর্বকালের সেরা ফুটবলার কে?

উপসংহার

তাহলে, বিশ্বের সেরা গোলকিপার কে? অ্যালিসন বেকার, থিবাউট কোর্তোয়া, ম্যানুয়েল নিউয়ার, জিয়ানলুইগি ডোনারুম্মা এবং এডারসন মোরেস সবাই সর্বকালের সেরা দাবীদার।

বিশ্বের সেরা গোলরক্ষক কে তা নিয়ে বিতর্ক চলতেই থাকবে এবং ব্যক্তিগত পছন্দ, পক্ষপাত এবং ক্লাবের আনুগত্যের উপর ভিত্তি করে মতামত ভিন্ন হবে। উপরে উল্লিখিত প্রতিটি গোলরক্ষকের তাদের অনন্য শক্তি এবং গুণাবলী রয়েছে যা তাদের নিজস্বভাবে ব্যতিক্রমী করে তোলে।

নবীনতর পূর্বতন