দাম্মাম থেকে মক্কা কত কিলোমিটার
দাম্মাম থেকে মক্কা কত কিলোমিটার

দাম্মাম এবং মক্কা সৌদি আরবের দুটি বৃহত্তম শহর। দাম্মাম থেকে মক্কা কত কিলোমিটার এটা অনেকের কমন প্রশ্ন। আপনি যদি দাম্মাম থেকে মক্কা কত কিলোমিটার জানতে চান তাহলে এই নিবন্ধটি আপনার জন্য।

দাম্মাম হলো সৌদি আরবের পূর্ব প্রদেশের রাজধানী এবং এটি আরব উপসাগরে উপকূলীয় অবস্থানের জন্য পরিচিত। অন্যদিকে মক্কা, বিশ্বব্যাপী মুসলমানদের কাছে ধর্মীয় গুরুত্বের একটি শহর। এটি কাবার আবাসস্থল এবং ইসলামের সবচেয়ে পবিত্র স্থান। লক্ষ লক্ষ মুসলমান যারা হজ্জ যাত্রা করে তাদের গন্তব্যস্থল।

দাম্মাম থেকে মক্কা কত কিলোমিটার

দাম্মাম ও মক্কা দুই শহরের মধ্যে দূরত্ব প্রায় ১,২৭৪.৫ কিলোমিটার (৭৯২.২ মাইল)।

নির্দিষ্ট রুটের উপর নির্ভর করে দাম্মাম থেকে মক্কার দূরত্ব প্রায় ১২০০ থেকে ১৩০০ কিলোমিটার। এই দুটি শহরের মধ্যে রাস্তা, বিমান এবং রেল সহ বিভিন্ন উপায়ে যাতায়াত যেতে পারে।

আরও পড়ুন - সৌদি আরবের রাজধানীর নাম কি

দাম্মাম থেকে মক্কা যাওয়ার বিভিন্ন উপায় রয়েছে। দাম্মাম থেকে মক্কা ভ্রমণের সর্বোত্তম উপায় আপনার বাজেট এবং সময়ের সীমাবদ্ধতার উপর নির্ভর করে। আপনি যদি কম বাজেটে থাকেন তবে ভ্রমণের সেরা উপায় হল বাস। যাইহোক, যদি আপনার সময় কম থাকে, তবে ভ্রমণের সর্বোত্তম উপায় হল বিমানে। দাম্মাম থেকে মক্কা যাতায়াত করার সুবিধাজনক উপায়গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করা হলো।

রাস্তা দিয়ে দাম্মাম থেকে মক্কা যাতায়াত

দাম্মাম থেকে মক্কা পর্যন্ত রোড ট্রিপ দীর্ঘ কিন্তু মনোরম যাত্রা। ট্রাফিক এবং রাস্তার অবস্থার উপর নির্ভর করে গাড়িতে প্রায় ১২ থেকে ১৪ ঘন্টা সময় লাগতে পারে। সৌদি আরবের হাইওয়ে অবকাঠামো ভালোভাবে রক্ষণাবেক্ষণ করা হয়েছে, এটিকে তুলনামূলকভাবে মসৃণ এবং নিরাপদ সড়ক ভ্রমণ করে তুলেছে।

আকাশ পথে দাম্মাম থেকে মক্কা যাতায়াত

যারা দ্রুত এবং আরও সুবিধাজনক বিকল্প পছন্দ করেন, তাদের জন্য দাম্মাম থেকে মক্কা পর্যন্ত ফ্লাইট একটি জনপ্রিয় পছন্দ। ফাহাদ আন্তর্জাতিক বিমানবন্দরের সাথে আব্দুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দরের নিয়মিত অভ্যন্তরীণ ফ্লাইট রয়েছে। ফ্লাইটের সময়কাল প্রায় ১ থেকে ১.৫ ঘন্টা, যা দাম্মাম থেকে মক্কা পৌঁছানোর দ্রুততম উপায় করে তোলে।

 ট্রেন দিয়ে দাম্মাম থেকে মক্কা যাতায়াত

সৌদি আরব সাম্প্রতিক বছরগুলিতে তার ট্রেন অবকাঠামোতে প্রচুর বিনিয়োগ করছে। তাই আপনি ট্রেন দিয়ে দাম্মাম থেকে মক্কায় যেতে পারেন। তবে অবশ্যই আপনি অগ্রিম ট্রেনের টিকিট বুক করতে ভুলবেন না। ট্রেন এখন খুবই জনপ্রিয়, তাই টিকিট দ্রুত বিক্রি হতে পারে।

আশা করি, দাম্মাম থেকে মক্কা কত কিলোমিটার তা জানা হয়েছে। রুট ৪০/রুট 80M বরাবর দাম্মাম থেকে মক্কার দূরত্ব ১,২৭৫ কিমি। আপনি যদি হজ্জ যাত্রার সময় দাম্মাম থেকে মক্কা যাওয়ার পরিকল্পনা করে থাকেন, তবে আপনার থাকার জায়গা আগে থেকেই বুক করতে ভুলবেন না। বছরের এই সময়ে রাস্তাগুলি খুব যানজট হতে পারে।

নবীনতর পূর্বতন