ছারপোকা তাড়ানোর উপায় কি?

ছারপোকা তাড়ানোর উপায়

ছারপোকা আক্রমনে মোটামোটি অধিকাংশ মানুষ অতিষ্ঠ। তোষক, জাজিম, বালিশের কোণায় সেলাইয়ের জয়েন্টের ভিতরে ছারপোকা লক্ষ্য করা যায়। আমাদের দেশে একটি ভুল ধারনা এই যে, চিরতরে ছারপোকা তাড়ানো যায় না। বর্তমানে বাজারে ছারপোকা তাড়ানোর অনেক স্প্রে পাওয়া যায়, যেগুলো ছারপোকা তাড়াতে বেশ কার্যকর। তবে ছারপোকা তাড়াতে বেশ কিছু প্রাকৃতিক পদ্ধতি রয়েছে।

ছারপোকা হলো ছোট পরজীবী রক্তচোষা পোকা। এরা নিশাচর প্রাণী, মানে এরা রাতে সবচেয়ে বেশি সক্রিয় থাকে। ছারপোকার কামড়ে চুলকানি এবং বেদনাদায়ক হতে পারে এবং গৌণ সংক্রমণ হতে পারে। কিছু ক্ষেত্রে, অ্যালার্জির প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে।

ছারপোকার সংক্রমণের সাথে মোকাবিলা করা চাপযুক্ত এবং ব্যয়বহুল উভয়ই হতে পারে, তবে ভয় পাবেন না। এই ছারপোকা তাড়ানোর প্রাকৃতিক এবং কার্যকর উপায় রয়েছে, আসুন জেনে নিই।

ছারপোকা তাড়ানোর উপায় কি?

ছারপোকা তাড়ানোর কিছু কর্যকর ঘরোয়া পদ্ধতি উল্লেখ করা হলো -

১। ছারপোকা তাড়ানোর উপায়ঃ সেবলন বা ডেটল

  • প্রথমে আপনি ডেটল অথবা সেভলন যে কোন একটি নিবেন আর তার সাথে পানি নিবেন।
  • পানি ২৫০ গ্রাম এর সাথে ৪ চা চামচ সেভলন বা ডেটল নিবেন। পানির পরিমান কম বেশি নিলে সেভলনের পরিমানও কম বেশি নিবেন। এরপর জল এবং ডেটল ভালভাবে মিলিয়ে একটি বোতলে নিবেন। ভালোভাবে মিশ্রন করা কিন্তু অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ ভালোভাবে না মিশালে এটি কার্যকরী হবে না। তারপর বোতলের সঙ্গে একটি স্প্রের মুখ লাগিয়ে স্প্রে করে দিবেন।
  • যেখানে ছারপোকা ঘুরে বেড়ায় সেখানে স্প্রে করে দিবেন। আশা করি ৫ মিনিটের মধ্যে ছারপোকা মরে যাবে বা চলে যাবে, আর কখনও আসবে না। পরপর ১ সপ্তাহর মত স্প্রে করলে দেখবেন আপনার ঘর পুরোপুরি ছারপোকা মুক্ত হয়ে যাবে।

২। ছারপোকা তাড়ানোর উপায়ঃ ন্যাপথলিন

ছারপোকা তাড়াতে ন্যাপথলিন অত্যন্ত কার্যকারী। মাসে ২ বার ন্যাপথলিন গুঁড়ো করে সেই সমস্ত জায়গায় ছিটিয়ে দিন যেখানে ছারপোকার উপদ্রব বেশি।

৩। ছারপোকা তাড়ানোর উপায়ঃ শসা

খোসাসহ একটি শসা কেটে নিন। এবার শসাগুলো ব্লেন্ড করে নিন। ব্লেন্ড করা শসার মধ্যে ৩ টেবিল চামচ পানি মিশিয়ে নিন। এবার একটি ব্রাশে শসার মিশ্রণ লাগিয়ে যেখানে যেখানে ছারপোকার উপদ্রব বেশি সেখানে লাগিয়ে দিন। ৫ মিনিটের মধ্যে ছারপোকা দূর হবে।

৪। ছারপোকা তাড়ানোর উপায়ঃ কেরোসিনের প্রলেপ

ছারপোকা তাড়াতে মাঝে মধ্যে আসবাবপত্রে কেরোসিনের প্রলেপ দিন। এতে ছারপোকা সহজেই পালাবে। আসবাবপত্র ও লেপ-তোশক পরিচ্ছন্ন করার সাথে নিয়মিত রোদে দিন। এতে করে ছারপোকার আক্রমণ কমে যাওয়ার সাথে ছারপোকা থাকলে সেগুলো মারা যাবে, ইনশাল্লাহ।

৫। ছারপোকা তাড়ানোর উপায়ঃ গরম পানি

ছারপোকা মারা যায় ১১৩ ডিগ্রি তাপমাত্রাতে। বেডরুমে ছারপোকা বেশি থাকলে বিছানার চাদর, বালিশের কভার, কাঁথা বেশি তাপে সেদ্ধ করে ধুয়ে ফেলুন।

৬। ছারপোকা তাড়ানোর উপায়ঃ পুদিনা পাতা

ছারপোকা পুদিনা পাতার গন্ধ সহ্য করতে পারে না। তাই যেখানে বেশি ছারপোকা আছে সেখানে পুদিনা রাখুন। বিছানায়, সোফার পাশে এবং ঘরের প্রতিটি কোণে পুদিনা পাতা রাখতে পারেন। আপনি চাইলে এটি স্প্রে করেও দিতে পারেন।

৭। ছারপোকা তাড়ানোর উপায়ঃ ল্যাভেন্ডার অয়েল

ঘরের যে জায়গায় ছারপোকা রয়েছে সেখানে ল্যাভেন্ডার তেল স্প্রে করুন। এটি নিয়মিত স্প্রে করা ভালো। দেখবেন কিছুদিনের মধ্যেই সব ছারপোকা চলে যাবে।

সম্পর্কিত নিবন্ধ - এলার্জির কারন, লক্ষন ও এলার্জি দূর করার উপায়

ছারপোকা দমনে কিছু টিপস

  • ছারপোকা নোংরা জায়গায় থাকতে পছন্দ করে। ঘরে বা খাটের নিচে ময়লা স্তূপ করে রাখবেন না।
  • ছারপোকা উচ্চ তাপমাত্রা সহ্য করতে পারে না। তাই ঘরের বিছানা, তোষক, কভার, বালিশ কয়েকদিন রোদে দিন।
  • রোদ না থাকলে বিছানার চাদর, কুশন, বালিশ, কভার, কম্বল সিদ্ধ পানিতে ধুয়ে নিন।
  • আসবাবপত্র, কার্পেট এবং অন্যান্য পৃষ্ঠে উচ্চ-তাপমাত্রার স্টিম ক্লিনার ব্যবহার করা বিছানার ছারপোকা এবং তাদের ডিম মেরে ফেলতে পারে।
  • ভ্রমণের সময় সতর্ক থাকুন এবং সেকেন্ডহ্যান্ড আসবাবপত্র এবং পোশাকগুলিকে আপনার বাড়িতে আনার আগে পরিদর্শন করুন।

চিরতরে ছারপোকা তাড়ানো একটু কঠিন হতে পারে, তবে বেশ কয়েকটি প্রাকৃতিক পদ্ধতি রয়েছে যা ব্যবহার করা যেতে পারে। এই পদ্ধতিগুলি সাধারণত রাসায়নিক কীটনাশকের তুলনায় কম ব্যয়বহুল এবং কম বিষাক্ত। তবে এগুলি কাজ করতে বেশি সময় নিতে পারে। আপনার বাসায় যদি ছারপোকার উপদ্রব থাকে, তবে ছারপোকা থেকে মুক্তি পাওয়ার জন্য দ্রুত কাজ করা গুরুত্বপূর্ণ। আপনি যত বেশি অপেক্ষা করবেন, তাদের থেকে মুক্তি পাওয়া তত বেশি কঠিন হবে।

Previous Post Next Post