রিয়াদ থেকে মক্কা কত কিলোমিটার?

রিয়াদ থেকে মক্কা কত কিলোমিটার?
রিয়াদ থেকে মক্কা কত কিলোমিটার

সৌদি আরবের রাজধানী রিয়াদ এবং ইসলামের পবিত্রতম শহর মক্কা হল দুটি উল্লেখযোগ্য গন্তব্য, যেখানে প্রতি বছর লক্ষ লক্ষ মানুষ হজ্ব পালনের জন্য ভ্রমন করেন। তাই অনেকেই জানতে চায় রিয়াদ থেকে মক্কা কত কিলোমিটার দূরত্ব।

এখানে রিয়াদ টু মক্কা কত কিলোমিটার, গাড়িতে যেতে কত সময় লাগে, আর বিমানে যেতে কত সময় লাগে তা বলা হয়েছে।

রিয়াদ থেকে মক্কা কত কিলোমিটার?

সৌদি আরবের রিয়াদ এবং মক্কার মধ্যে গাড়িতে ৮৬৭.৭ কিলোমিটার (৫৩৯.১ মাইল) দূরত্ব। দ্রুততম রুটটি চালাতে প্রায় ৮ ঘন্টা ২৮ মিনিট সময় লাগে। (গুগল ম্যাপ অনুযায়ী)

রিয়াদ থেকে মক্কা যাওয়ার দুটি প্রধান রাস্তা রয়েছেঃ

রাস্তা - ১ঃ এই রাস্তাটি আপনাকে আল উরুবাহ রোডের উত্তরে কিং খালিদ রোডে নিয়ে যায়, তারপরে জেদ্দা রোডের পশ্চিমে মক্কা আল মুকাররামা রোডে নিয়ে যায়। এটি সবচেয়ে সরাসরি রুট, তবে এটি সবচেয়ে ব্যস্তও হতে পারে।

রাস্তা - ২ঃ এই রাস্তাটি আপনাকে আল খার্জ রোডের দক্ষিণে আল ঘাট রোডে নিয়ে যায়, তারপরে পশ্চিমে আল লিথ রোডে নিয়ে যায়। এই রুটে ব্যস্ততা কম, তবে গাড়ি চালাতেও বেশি সময় লাগে।

আপনি কোন পথ বেছে নেবেন তা নির্ভর করবে আপনার ব্যক্তিগত পছন্দ এবং আপনার যাত্রার দিনে ট্রাফিক অবস্থার উপর।

রিয়াদ থেকে মক্কা পর্যন্ত বাসে ভ্রমণ

রিয়াদ থেকে মক্কা পর্যন্ত নিয়মিত বাস সার্ভিস রয়েছে। যাত্রা প্রায় ১০ ঘন্টা সময় নেয়। টিকিট অনলাইনে বা বাস স্টেশনে কেনা যাবে।

রিয়াদ থেকে মক্কা পর্যন্ত বিমানে ভ্রমণ

এছাড়াও রিয়াদ থেকে মক্কার নিয়মিত ফ্লাইট রয়েছে। যাত্রা প্রায় ১ ঘন্টা সময় নেয়। টিকিট অনলাইনে বা ট্রাভেল এজেন্ট থেকে কেনা যাবে।

আরও পড়ুন - দাম্মাম থেকে মক্কা কত কিলোমিটার

রিয়াদ থেকে মক্কা পর্যন্ত গাড়ি চালানোর টিপস

আপনি যদি রিয়াদ থেকে মক্কায় গাড়ি চালাচ্ছেন, তাহলে নিম্নলিখিত বিষয়ে সচেতন থাকা জরুরিঃ

  • সৌদি আরবের বেশিরভাগ হাইওয়েতে গতি সীমা হল ১২০ কিলোমিটার প্রতি ঘন্টা (৭৫ মাইল প্রতি ঘন্টা)।
  • সৌদি আরবে গাড়ি চালানোর জন্য আপনার একটি বৈধ ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে।
  • সমস্ত গাড়ী বীমা করা আবশ্যক।
  • সৌদি আরবে গাড়ি চালানোর সময় আবহাওয়ার অবস্থা সম্পর্কে সচেতন হওয়া গুরুত্বপূর্ণ, কারণ মরুভূমি খুব গরম এবং শুষ্ক হতে পারে।
  • সৌদি আরবের বিভিন্ন ট্রাফিক আইন সম্পর্কে সচেতন হওয়াও গুরুত্বপূর্ণ, কারণ সেগুলি আপনার নিজের দেশের আইন থেকে আলাদা হতে পারে।

উপসংহার

আশা করি, রিয়াদ থেকে মক্কার কত কিলোমিটার দূরত্ব জানতে পেরেছেন। রিয়াদ এবং মক্কার মধ্যে গাড়িতে ৮৬৭.৭ কিলোমিটার (৫৩৯.১ মাইল) দূরত্ব। দ্রুততম রুটটি চালাতে প্রায় ৮ ঘন্টা ২৮ মিনিট সময় লাগে। দুই শহরের মধ্যে নিয়মিত বাস এবং প্লেন পরিষেবাও রয়েছে।

আপনি যদি রিয়াদ থেকে মক্কা ভ্রমণের পরিকল্পনা করেন, তাহলে আপনার জন্য উপলব্ধ বিভিন্ন পরিবহন বিকল্প সম্পর্কে সচেতন হওয়া গুরুত্বপূর্ণ। সৌদি আরবের আবহাওয়ার পরিস্থিতি এবং বিভিন্ন ট্রাফিক আইন সম্পর্কেও আপনার সচেতন হওয়া উচিত।

Previous Post Next Post